আমি ভৈরবীসম চন্ডাল, আবার আমিই আলেকজান্ডার,
আমি মহাকাল হয়ে লুঠ করি ক্ষেপে, যেখানে যতেক ভান্ডার।


আমি সাজাহান, আমি চার্চিল, আমি বিবেকানন্দ স্বামী,
আমি ভ্যান গঘ, আমি মোনালিসা, আমি হৃদয়-অন্তর্যামী।


অজাতশত্রু আমি, পাশাপাশি নিশানায় থাকা অর্জুন,
বিদ্বেষবিষ নাশ করে ফিরি, প্রতিষ্ঠা করি তমোগুণ।


লেনিনের দেশে বেড়ে উঠে, আমি মহাকবি কালিদাস,
হায়দার আলি হয়ে উঠে করি বিদীর্ণ নাগপাশ।


আমিই অজেয় বিসমার্ক, আমি গুরু গোবিন্দ সিংহ,
হুসেনের মতো কারবালাজয়ী, আমিই কাল-নৃসিংহ।


এরিস্টটল – সেও আমি আবার আমিই সক্রেটিস,
মহাবীর আর বুদ্ধচরিতে আমি মহা ন্যায়াধীশ।


আমিই সিজার, আমিই দ্রাবিড়, আমিই সেই অনার্য,
জোয়ান অব আর্ক, পোপ জন পল, আমি যেন অনিবার্য।  


আমিই সুনীল, আমি হুমায়ূন, আমি কভু নটরাজ,
আমি শান্ত, চিরঅনন্ত, আমিই লুটতরাজ।  


আমি হিটলার, আমি গান্ধী, আমি সুভাষচন্দ্র বোস,
আমি জ্বালিয়ে, পুড়িয়ে ছারখার করি দারুণ দগ্ধরোষ।


ডারউইন আমি, কার্ল মার্ক্স আমি, আমিই জীবনানন্দ,
স্বকীয় আইনে, আইনস্টাইনে, নিমেষে মেটাই দ্বন্দ্ব।


আমি জ্যোতি বোস, আমিই খালেদা, আমি সম্রাট নিরো,
সৌরভ থেকে সাকিবুল হাসান -  আমি সবাকার হিরো।


আমিই ডিকেন্স, আমি সুকান্ত, আমি বিদ্রোহী নজরুল,
আমি যীশুর মত ক্ষমা করে দিই করনা যতই দিক ভুল।

আমাকে না বুঝে বিবেকে, মননে, স্বপনে চালালে কাঁচি,
আমি তোমার কোলেতে মরতে চাইনা, শ্মশানেতে গিয়ে বাঁচি।।