একটি একটি করে শস্যদানা তুলে এনে গড়ে তুলছি তোমায়,
ধান, গম, বাজরা অথবা হলুদ, সবুজ নানা রাতপোহানো দানার সমাহার –
তোমাকে একটু একটু করে বানিয়ে তুলেছি আপাদমাথা শরীর।
আরও কারণ ছিল,
আমি বৃষ্টির কাছে ধার নিয়েছি তোমার চোখের মত জল,
আমি মেঘের কাছে চেয়ে নিয়েছি তোমার অচেনা কেশদাম,
আমি পাতার কাছে ভিক্ষে করেছি তোমার উদ্ধত চিবুক,
এমন আরও কত কি!


এখন আমায় শক্তি দাও নারী, যার নিজস্ব তহবিল তোমার কাছেই,
ধার অথবা ভিক্ষে,  
যাতে এবার তোমায় প্রাণপ্রতিষ্ঠা করতে পারি আমি।