আমার হৃদপিণ্ডের নিচে দমচাপা প্রেম এক-ঠ্যাং ভাঙা কাকের মত,
দাঁড়াবার অতি প্রচেষ্টা, তবু নানা সাংসারিক অক্ষমতা, নাড়িছেঁড়া প্রতিবন্ধকতা,
বিশ্বাস না পেতে পেতে নাক দিয়ে অবিশ্রাম শ্লেষ্মার মত বেড়িয়ে আসে দম,
কখনো শিশুর মত ঘুম চাই।


আমার ফুসফুসের নিচে দমচাপা প্রেম কোমরে দড়ি দেওয়া বাঁদরের মত,
কত অহংকারে রাত জেগে থাকে কত সাম্রাজ্যের বৃদ্ধা রাজকুমারীরা,
তবে তাঁরাও জানে, ঘোরাফেরা তাঁদেরও অলিন্দে, বড়জোর বাতায়নে,
তা নিয়ে একটা স্বরচিত কবিতা হয়, নারীজন্ম সার্থক হয় না; তাই,
এখনই শিশুর মত ঘুম চাই।


সিন্ধুনদের ওপর দিয়ে যে বক বাতাসে ভাসার স্বপ্ন দেখেছিল,
তারও বন্ধুত্ব করার সাধ আমার এঁদো গলির সেই এক-ঠ্যাং ভাঙা কাকের সাথে,
নিমেষে যৌনমুর্তি, মৌনমুর্তির রূপ পরিগ্রহ করে আমায় আরো জাগাতে চায়,
এইমাত্র শিশুর মত ঘুম চাই।