আমার একটা বোতাম হারিয়েছে কাকজ্যোৎস্নায়,
সুনীলেরও একটা হারিয়েছে, দেখাদেখি আমারও,
অজয়, শামীম, আব্দুল, সত্যজিৎ....
ওদেরও হারিয়েছে... বোতাম নয়ত কাছাকাছি কিছু একটা করে।


নারী, তুমি রাত।
তাই প্রায়শঃই প্রায়ান্ধকার রাতের কাছে প্রশ্ন রেখেছি -
(আমার মত ওরাও),
তুমি কেমন করে অবাধ নারী হলে?
কেমন করে লুব্ধ হাত বাড়াতে বাড়াতে দেওয়াল শেষ হয়?
তুমি অপার বিস্ময়ে সাদা আকাশের পানে চেয়ে থাকো কেন?
কেন সৃষ্টি সমুদ্রে পাওয়া স্তনের কাছাকাছি এলেই,
কারো না কারো, কিছু না কিছু হারাতে থাকে?


খুঁজে এনে দিতে পারলে তখন না হয় মানবো,
তুমিই শ্রেষ্ঠ পতিতা।