সব মৃত্যুই বিজ্ঞাপিত হতে পারে,
অমুকে দেহরক্ষা করেছেন, তমুকে শেষ নিঃশ্বাস... ইত্যাদি ইত্যাদি।
সবটাই বিজ্ঞাপন, কতটা ভালো লে-আউটে দেওয়া যায় আর কি!
কত বড় হৃদয়ের মানুষ ছিলেন বোঝাতে;
তত বড় ফন্টের ব্যবহার; ফটোশপ আর পেজমেকারে চরম খুনোখুনি।
আসলে সবটাই পরের দিনের কাগজের জন্য,
মানুষের শেষ ঠাঁই নির্ধারিত কাগজের বরাদ্দ পাতায়।


কখনো চোখের জানলা পথে দেখা যায় দিগন্তে ধূসর মরুভূমি,
হা-ক্লান্ত মন বলে – এবারে ছোটাবো ঘোড়া আরবের পথে,
সব সব বিজ্ঞাপনের তৃষ্ণা পিছে ফেলে;
        হে স্বাতী নক্ষত্র, দেখাও পথ।

চলে যায় সে, পিছনে ফেলে রেখে বিজ্ঞাপিত ভবিষ্যৎ।


আর,
ভালোবাসা শেষ প্রশ্বাস নিলে?
তাকে বিজ্ঞাপিত করি কোথায়, কবি?