কিষাণের সব ফসল সন্ধ্যায় যাবে ঘরে,
সাজানো মোহিনী রাত থরে বিথরে।
কিষাণী জেগেছে শুধু সারাদিন আজ,
জীবনের মেঝে পুড়ে আলোক-বিরাজ।
এত রাত্রি ছিল বুকে সৃষ্টি অচিন,
এই নবান্নে ছোট্ট শিশু অনাগত ঋন।
উদ্ধত স্তন পাবে ফসলের স্বাদ,
অলিখিত কাব্যের সাক্ষী একা চাঁদ।
ঘামে ভেজা শরীরের গন্ধ-চাওয়া মন,
বাতায়নে দৃষ্টি স্থির চকিত পবন।
তবুও ঠিকানা খোঁজে কিষাণীর আশে,
কিষান ফেরে না ঘরে ঝড়ের বাতাসে,  
সব গল্প ভেসে যায় গাঙুরের জলে,
কিষান-কিষাণী-শস্য - সবই বিফলে।