চারদিকে অন্ধকার নিকষ......হয়ত
চারদিকে মদির ছায়ার মত কায়াহীন প্রাকার....হয়ত
চারদিকে শিশুহীন রোদে প্রাণ বাঁচানোর তাগিদ....হয়ত
চারদিকে প্রিয় পাখীর নীড়ের মত ঠাস বুনোট প্রেমের....হয়ত


তবু তার মাঝে
খুঁজে নিই দুর্ভেদ্য কিছু আলো অন্ধকার জীবনে
খুঁজে নিই নতুন বীজ বপনের দ্রাঘিমায় দিবস স্বপ্ন
খুঁজে নিই এক সদ্যজাত শিশুর কাকজ্যোৎস্নার মত দীপ্তি
খুঁজে নিই পাখীর নীড়ে সদ্য আলোয় ফেরা ডিমের পরম বিশ্বাস


হে মূঢ়
শীতের দস্তানা থেকে ঝেড়ে ফেলতে চাও অপূর্ব তুহিন
ভুল চাহনিতে বালিহাঁসের মত শুধুই মেটাও নিজস্ব খোরাক
কুয়াশায় প্রিয়জনকে ফেলে রেখে পাড়ি জমাও উট-পৃথিবীর দিকে
রজনীর অন্ধকার, চোখ চাও কবি, অদূরে কবিতার মত ফসলি আলো।