শব্দ ধারণ কর তুমি নির্বাক প্রলয়ে,
অবিশ্রান্ত জল ঝরে যাওয়া কোন শব্দের অপচয় ব্যতিরেকে,
জানি না ঠিক কোন গহন সময় গোমুখ থেকে,
উৎপন্ন মহাকাল ধরে আছে শব্দের স্রোতবন্ধ,
আমি কবি, চুঁইয়ে পড়া শব্দের গতিপথ হতে,
ধার করে যাচ্ছি শব্দ, ঋণশোধ করতে হবে না জেনেও।
তুমি শব্দের আধিপত্য কায়েম করতে করতে,
ভুলে গেছ শব্দের অনন্ত যৌবনে তুমি ভ্রমর মাত্র।
তুমি মিলিয়ে যাবে আবার জীবনের প্রারম্ভের স্বপ্নে,
শব্দ নয়। তাই সীমাহীনপ্রায় আঁধারে, এসো,
বৃষ্টির মত নির্বাক হই।