তুই বৃষ্টি ঝরালে আমি রোদ্দুর হতে রাজি
তুই হেরে গেলে আমি আবার ধরব বাজি
তুই হাসলে আমি আনন্দে খুব কাঁদব
তুই গাইলেই আমি মল্লারে সুর বাঁধব
তুই চাইলে আমি নিলামে কিনব চাঁদ
তোর জ্যোৎস্নায় আমি দিগন্তখোলা ছাদ
তোর অঙ্কে আমি সাদা রুলটানা খাতা
তোর জন্যই খালি জীবনের শত সহস্র পাতা
তোর নৌকায় আমি দাঁড় টেনে চলা মাঝি
তুই দেবী হলে আমি মিরমাজারের গাজি
তোকে ফুল দিতে আমি মরুসাহারার কাঁটা
তুই ভিতু হলে আমি জোগাবো বুকের পাটা
তুই পড়ে গেলে আমি হাত ধরে টেনে তুলব
যা যা করেছিস(!) সব কিছু আজ ভুলব
মেঘের জানলা তুই হলে আমি বৃষ্টি-নিকোনো দ্বার
তুই বকে দিলে আমি পরম নির্বিকার    
আরও বেশী কিছু চাইলে আমি এনে দেবো আরো বেশী
রহস্যময়ী তুই হলে তবে, আমি সত্যান্বেষী        
তুই সোচ্চার হলে আমি নিভৃতে ফিসফিস
ওহে কাদম্বরী, মোরে রবীন্দ্রনাথ হতে দিস।।