এক অলৌকিক অস্তিত্ব গাছের ছায়ার মত বাড়তে থাকে,
অনুসরণ করে আমায়; যেখানেই থাকি অথবা যাই না কেন!
আমি জানতেও পারি না, এই ছায়ার থেকে ক্রমশঃ মুক্তির পথ;
সে রহস্য, সে রহস্য, সে লুক্কায়িত আমার স্বভাবে।
বেশ।


অনেক কাল আগে, এক বিষধর সমুদ্রের নিচে,
এক পয়গম্বর এক ঈশ্বরের অস্তিত্বের সাথে সন্ধি করেছিল,
আর সেও এক অলৌকিক হাসাহাসি, দৈবিক রঙ্গতামাসা;
আমাকে নিয়ে? আমিই কি উপলক্ষ্য? উপলক্ষ্য মাত্র?
আমি খুঁজতে চাইছিলাম সেই ঈশানদিকের গাছ,
আর গাছের ছায়া, যা আমাকে সতত অনুসরন করে,
আমি যেখানেই থাকি অথবা যেখানেই যাই।
তার ডালপালা অঙ্গুলি নির্দেশ করে পাপবিদ্ধ হয়ে -  
নৌকা খুলে দাও, নৌকা খুলে দাও, যতক্ষণ ঈশ্বর আচ্ছন্ন থাকে।


আমি গতিপথ হারালাম ঈশ্বরকে গোপন করে,
আমি গাছের দিকচিহ্ন দিয়ে স্বপ্ন বানালাম,
পিছনে তাকাবার সময় থাকলে দেখতে পারতাম,
সেই গাছের ছায়া ক্রমশঃ দীর্ঘতর হতে হতে ঢালু হয়ে যাচ্ছে;
ঢালু হতে হতে নেমে যাচ্ছে বিষধর সমুদ্রের দিকে।