উদোম দুয়ার, রতি সংসার, দরজাতে লেগে মন,
ডুবোজাহাজেই ঘরবাড়ি সাজি
জনঅরণ্যে প্রেম প্রেম!.... রাজি?
অভিজাত সব মুদ্রায় রাখো কবিতার বিকিরণ।


নিমজ্জনে ক্ষয়া নদীপাড় কবিহীন অভিশাপ তো -    
চিলেকোঠাছাদে মূর্ছিত হলে!
ভাসবে জাহাজ অগভীর জলে?
জাহাজ ডুবুক, দুধহীন বুক, লবন অপর্যাপ্ত।


ডুবোজাহাজেই খসড়ার প্রেম! ভাসমান লা-জবাব!
পলিমাটি পেলে বৃষ্টির চাষ,
নাভি বেয়ে নিচে নোনতা আভাস,
মৈথুনী-সুর, মেঘলা দুপুর, তেষ্টা-তেষ্টা ভাব।



** আজ আলোচনাসভায় একটা লেখা দিয়েছি। শুধু পড়লেই হবে না, মতামতও আশা করছি।