যদি আমায় চিতায় নেবে,
গভীর হবে রাত,
নিশ্চিন্তে রেখো তবে,
নখের পরে দাঁত।


যদি আমায় আগুন করো,
বাঁচবে ক্ষিদের জ্বালায়,
ভস্ম হয়ে উড়ব দেদার,
শ্বেত পাথরের থালায়।


যদি আমায় জন্ম ভাবো,
আল্লার কি জাত!  
মৃত্যু রেখো সুনিশ্চিত,
অনন্ত প্রপাত।


যদি আমায় পথ দেখাবে,
বুদ্ধি বিবেচক,
ভোররাতে ফের পথ হারাবো,
মৃত্যু নপুংশক।


যদি আমায় শুদ্ধি দেবে,
ছায়াও দিও সাথে,
রাত-সনদে লিখে যাব,
প্রেমভেজানো হাতে।