প্রথম যখন ধরলে আমায়, সাক্ষী ভুবনডাঙা,
মন কেমনের শিশিরভিড়ে, রাত্রি ভাঙা ভাঙা,
প্রথম যেবার ছোঁয়ালে বীজ, আলতো উপত্যকায়,
ভীনপ্রদেশে রাত কাহনে নিঃস্ব ঠোঁটের সায়,
কি জানি কি ভোর বিরেতের যুদ্ধ সমাপনে,
যোদ্ধারা সব ঘুমিয়ে পরে অস্ত্র সমর্পনে,
প্রথম যেদিন নামিয়ে রাখি মুকুট তোমার পায়ে,
'রং দিতে আর একটু দেরী', চুমুক দিয়ে চায়ে -
মন বিকেলে প্রথম যেবার ডিঙোলে চৌকাঠ,
শেষ সেবারেও সাক্ষী ছিল ভুবনডাঙার মাঠ।