যখন বুদ্ধুভুতুম তাকায়
একফালি রোদ কিনে নিও অষ্টআশি টাকায়


যখন বুদ্ধুভুতুম হাসে
বেদম হেসে লুটিয়ে পোড়ো অকাল সর্বনাশে


যখন বুদ্ধুভুতুম রাগে
কান্না ছুঁড়ে অদ্ভুতুড়ে ভাসবে অনুরাগে


যখন বুদ্ধুভুতুম কাঁদে
আলতা লেপে বেদম ক্ষেপে লুকিয়ে থেক ছাদে


যখন বুদ্ধুভুতুম চলে
দাঁতটি মেজে বাঁদর সেজে মাতবে খেলার ছলে


যখন বুদ্ধুভুতুম শোনে
চুপটি করে লুকিয়ে রেখো মুখটি ঘরের কোনে


যখন বুদ্ধুভুতুম হাঁটে
পাত পেড়ে সব রাবড়ি খেও সুয্যি গেলে পাটে


যখন বুদ্ধুভুতুম দোলে
আদর খেও চোখটি বুজে বনচাঁড়ালের কোলে


যখন বুদ্ধুভুতুম নাচে
জন্মদিনে সবাই মিলে এসো আমার কাছে



অকপট স্বীকারোক্তিঃ
** মহান কবি সুকুমার রায়ের ‘কুমড়োপটাশ’ থেকে মুল সুরটি স্রেফ টুকে দিয়েছি।
** আজ আমার জন্মদিন, শুভেচ্ছা জানাতে ভুলে গেলে বুদ্ধুভুতুম খুব রেগে যাবে কিন্তু!