শুধু দুর থেকে দেখে ফেলব পিরামিড;
দেখব ইতিহাস থেকে খুব দুরে হয়ত নেই আমি,
তাই যাবার পথে সওয়ার হব সৌরঘোটকে,
পেরিয়ে যাব সহজ সরল জ্যামিতির উপপাদ্যের মত পান্ডুর পথ।
পথিপাশের কসাইখানায় তখনো কি ছায়া ফেলবে রোদ?
সৌরঘোটকের চার ক্ষুরে উড়বে মিশরীয় বালি?
আমি আবার কামুক হব, লোলুপ চোখে তাকাবো পিরামিডের দিকে;
নিকটবর্তী হবার মোহমায়া ত্যাগ করে।  


কেন না,
পিরামিডের আশেপাশে নেই গাঙ্গেয় পলি,
নেই নীরব রাজনীতিহীন বিড়ির দোকান,
নেই ফ্যারাওএর অভাবে ভুক্তভোগী মিশরীয় রানীর একজন অন্তত,
নেই ফ্যানাভাতে ঠোঁট ডুবিয়ে দেবার মত কিছু রাস্তার দেবশিশুও।


তাই আর ক্রীতদাস খুঁজছি না আমি শ্বাপদহীন মিশরীয় পথে,
দুহাতে বালু কুড়িয়ে খুঁজছি না লুক্কায়িত স্বপ্নের সোনা,
মেরুদন্ড আর আত্মসম্মানের মাঝের একমাত্র সাঁকো জোরদার করতে;
আমি প্রায় উড়ে চলেছি সৌরঘোটকে পিরামিডের দিকে।


আর চাইছিও না পথটা ফুরিয়ে যাক এত সহজে।