কাঁদিস নে মন হাসতে শেখ,
দুঃখস্রোতে বেদম ব্রেক,
    সন্ধ্যে হলেই পুজোর মুখে পাড়ার মোড়।
পাগল কবির পাগলা মন,
প্রেম ঘনিয়ে উদ্গিরন,
    ঝালমুড়ি আর লঙ্কাকুচোয় কথার তোড়।
সুন্দরী সব মেয়ের চোখ,
চোখ বুজে খা মায়ের ভোগ!
    একটু বেচাল হলেই কমবে কর্মক্ষম।
রাস্তাঘাটেই শতেক দেবী,
অবোধমুখে তুই যে বেবি,
    সব মেয়েকেই মা ভেবে হ’ হতোদ্দ্যম।
অভ্যেসে হাস কান্না ভোল,
পুড়ছে বারুদ উড়ছে খোল,
    তোর জন্য সাদা পাতায় থাক বাসা।
কেউ দূর্গা, কেউ ষোড়শী,
কেউ কচিমন অষ্টাদশী,
    বাঘছালে তুই শিব সেজে হ’ শাহেনশা।



(আমার কবিতা একঘেয়ে হয়ে যাচ্ছে এই অনুযোগ পেয়েছি। কি করব? কবিতা তো আসে, ইচ্ছাকৃত লেখা যায় না। তবুও প্রিয় কবিবন্ধুদের অনুযোগ সর্বদা শিরোধার্য। তাই মুখ বদলাতে কিছুটা হাল্কাচালে মন ভাসাতেই আজকের কবিতা চলে এলো)