এই ফিরে যাচ্ছি;
তুমি ডাক দিলে কি?
না দিলেও ফিরে যাচ্ছি অন্ধকার ডুয়ার্সের ডাকে,
ফিরে যাচ্ছি হাসিমারার ডাহুকের ডাকে,
ফিরে যাচ্ছি চাবাগানের শেডট্রির নিচে না দেখা আগাছার ডাকে,
ফিরে যাচ্ছি ঝুলো বাদামী কুকুর;
     কিংবা ফুন্টশোলিংয়ের দরজায় দাঁড়ানো ভুটানি মেয়েটার চোখে,
ফিরে যাচ্ছি গুম্ফার হাওয়ায়,
ফিরে যাচ্ছি সুবৃহৎ পবিত্র ঘণ্টা অথবা;
     আচ্ছাদিত ত্রিপিটক একবার মাথায় ঠেকাব বলে।


আর কিছু দিন পরেই;
(তুমি ডাক দিলে কি?),
আমার চোখের জল মেঘ হয়ে যাবে আমার আগমনী বার্তা নিয়ে,
পুরুষ না হলেও; এইমাত্র তোমার ডাক না এলে,
পাহাড়ি ঝোড়ার গা ধরে নেমে যাব নগ্ননারী হয়ে।