সাধ্যমত খেলা করি কলম নিয়ে;
আর তা করতে করতেই অ্যাডেলিনা ভাগ্যক্রমে ধরে ফেলে হাত,
‘আরে তুমি তো পড়ে যাচ্ছিলে কবি!’
খানিক ছুঁয়ে ফেলি এই অছিলায় ওর আঙুল,
যেগুলো কাল রাতেও আমাকে ফিরিয়ে দিয়েছিল সস্তা হোটেলে;
আমাকে আর গন্ডোলায় নৌকা চড়তে হয় নি।
অথচ এই এক স্বপ্ন আমাকে তাড়িয়ে বেড়িয়েছে মেঘ হয়ে,
এভেনিউ ডেস পারকুস সাক্ষী ছিল তার আবির্ভাবের;
অ্যাডেলিনা, তুমি না থাকলে ভেনিস হত না, আমায় মানতে দাও,
অথচ মানাটি কোর্ট থেকে নারভেজি স্ট্রিট, তোমারই চোখের জল;
অথচ সাউথ ওয়ারফিল্ড এভেনিউএর দামী কেক;
      বেশ তো ভিজে যাচ্ছিল এক একটা মুক্তোয়,
বিদেশী মেয়েরাও কাঁদে! আমাকে আর বিস্মিত কোরো না অ্যাডেলিনা।
আমার চোখের সামনে থেকে মুছে যাচ্ছিল সব রাস্তা,
এমনকি যখন রিয়াল্টো সেতুটাও ভেসে গেল নীল নীল হয়ে,
আমি কাঁদলাম অনেকক্ষণ ভেনিসের রাস্তায় আশ্রয়হীনতায়।
বুকের বোতামগুলো তোমার আঙুলে জড়িয়ে যাচ্ছে অ্যাডেলিনা,
শেষটায় আমার কাঁধটাও যখন সিক্ত হচ্ছিল;
     আমি জেনে যাচ্ছিলাম আমার ভেনিসের প্রয়োজন ফুরোচ্ছে দ্রুত।