এখানে ঘরবাড়ি আছে, আছে হলুদ পাখী, সবুজ ফুল,
এখানে অনেক সকালে পরমা উঠে চা বানায়,
আর্দালি সাজিয়ে দেয় স্নানের জল,
সোফার নিজেই সেজেগুজে হাজির বেন্টলির দরজা খুলে,
এখানে সবুজ অনেকটাই,
       অনেকটা নির্জনতা মচমচ করে অফিস যাবার পথে।
কখন রডোড্রেনড্রন গাছের সার আমাকে কবি করে ছাড়বে।
অনেক সোনালী, খয়েরি অনেক রঙয়ের চুল;
     ঈষৎ ছড়িয়ে ছিটিয়ে; পুতুল পুতুল;
পাশে বসা সুসান সব জানে, ও আমাকে চোখের আরাম নিতে দেয়।
আর এভাবেই দুপুর গড়িয়ে রাত,
সামান্য হাল্কা ডিনার; সতের তলার আকাশ তখনো ক্লান্তিহীন।  


অথচ এসব স্বপ্ন ছিল; এখন বাস্তব,
আমি স্ক্যানডেনেভিয়ান উপত্যকায় বসে কুলাবিগডেন্স ভিনগাড়ড পান করে দেখেছি,
আমার জগৎপুরের ডাবের জলের স্বাদই আলাদা!