তারা বিষধর মস্তক নিয়ে প্রবেশ করেছে,
মনে হচ্ছে এক লহমায় সবটাই করে দেবে বৈধব্যের মত সাদা
প্রথমটুকু দেখা যাচ্ছে তাদের; মিহিন কালো রহস্যের মত কৃষ্ণবর্ণ,  
চারিদিকে শ’তিনেক নরখুলি বাজিয়ে চলেছে কাড়ানাকাড়া,
রন্ধ্রে রন্ধ্রে চর্বিতে চর্বিতে মিশে থাকা রক্তের পোকারা;
এতদিনে জেগে ওঠার সুযোগ পেয়েছে।
সকলেরই এক সময় না একসময় বুকে লাক্ষা জমে,
ক্রমে ক্রমে তার স্তূপাকৃতি আকারে বেড়ে ওঠা মৈনাকের ন্যায়।


সাবধান,
সব অস্ত্র নিরস্ত্র কর,
প্রতিবাদের সব জানালা দরজা বন্ধ করে দাও চিরতরে,
মাথা কোথায় লুকোবে? লুকোবে কোথায় সেই স্বর....


শুনতে পাচ্ছো, দরজায় ঠিক বাইরেই হানাদার,
অন্ধত্বকে বাহন করে প্রবেশ করবে তোমার নিজস্বগৃহে; এইবার।