কিসের আড়াল তোর, কিসের অপ্রতিবাদ?
কিসের জন্য জমাস বিন্দু বিন্দু রক্তের স্বাদ!
ফিরিয়ে দিস প্রতিঘাত সব শেখা গুরুদীক্ষা –
প্রহরের কানে গুপ্ত মন্ত্র শিকড়ছেঁড়া তিতিক্ষা,
মেরুদন্ড বেয়ে মেঘ ঘোরাঘুরি করে অযথা,
বজ্রমুষ্টি উড্ডীয়মান- স্বাধীনতা, স্বাধীনতা।
নিমেষে সে হাত ভূমিতে খোঁজে অযাচিত আশ্রয়;
নিশুতি রাতের প্ল্যাটফর্ম এ শহর- ভয়, বড় ভয়।