শব্দ সাজিয়ে বসে আছি, হারাচ্ছি শব্দগুলো বাছাই
চোখের পাথর এসে বলে গেল – ‘ও ছেলে আজ যাই’?
কত প্রাচীন ধ্বসের সাক্ষী তবু এত প্রতীক্ষা কেন?
অসময়ে ফোঁটা গোলাপকুচির মত নান্দনিকতা যেন!
সেকি! এখনই চলে যাবে? এখনো পাহাড়ে নামেনি গোধূলি!
এসো সযত্নে উপপাদদেশে, হাত দুটি ধরে তুলি।
এখানে যীশু আজো তার ক্রুশ পাহারায় অনন্ত সজাগ;
চেয়ে দেখো, ভাসমান মেঘের ছদ্মবেশ, নাকি অস্তরাগ।
সে কোন অবোধ আবেগে বান্দার মত হই নিঃস্তব্দ
এ কেমন আগুন-ভস্মের খেলা, কুমারী-বালিকা শব্দ!