আমি জানি আপনি মহীয়সী,
আপনি অনেক জানেন, অনেক শুনেছেন, বলেছেন তার চেয়ে বেশী,
আপনি প্রহরের পর প্রহর জেগে থাকতে পছন্দ করেন,
ভালো লাগলে নিজে থেকেই এগিয়ে আসেন,
আপনি অনাথ শিশুদের আশ্রয় দেন;  মাথায় বুলিয়ে দেন হাত,
খানিক দূর থেকে অভয়ের হাত দেখান;
গোলাপি ঠোঁটের দিকে আমাদের অকাতরে তাকাতে দেন,
আপনি সোমত্থ জোয়ান পুরুষদেরই শুধুমাত্র ভোগ করেন।
বাকিরা রাস্তায় চলতে চলতে বলে – ‘এই আছি আর কি!’


কিন্তু আপনার দেহরক্ষীরা আমার পায়ের পাতাদুটো কেটে রেখে দিয়েছে,
আমি আপনার আঁচলের ছায়াও মাড়াতে পারি না,
উপরন্তু আপনার দেহরক্ষীরা আমার হাতের আটটা করে আঙুল কেটে দিয়েছে,
আমি আপনার বীরত্বে, সাহসিকতায় হাততালি দিতে পারছি না।
আমার চোখের দুপাশেও ঘোড়ার মত ঢাকনি লাগিয়ে দিয়েছে,
আপনার আগমন দেখি আলোকিত, প্রস্থানের অন্ধকারটুকু নজর এড়ায়।