তুমি হাসো,
     তুমি উল্লসিত হও,
     শত পুষ্প বিকীর্ণ হোক তোমার পথে পথে,
     তুমি আরো উজ্জ্বল হয়ে ওঠো, আরো স্নিগ্ধ,
     আরো বেশী প্রেমময়ী, আরো অনেকটা প্রানোচ্ছল।


তুমি দামী গাড়ি চড়ো,
     পেরিয়ে যাও জরাজীর্ণ ব্রিজ,
     পেরিয়ে যাও জঞ্জালভরা পথের দুপাশ না দেখে,
     উপচে উঠুক তোমার অভ্যন্তর দারুণ সুগন্ধে,
     এ পৃথিবীর আর পাঁচটা মানুষের মত বেঁচো না আর।


ধীরে ধীরে অথচ সুদৃঢ় পদবিক্ষেপে,
     তুমি তোমার আভিজাত্য বিস্তৃত কর,
     তোমার মাঠ হোক শস্যপূর্ণ, পাঠ হোক নবান্ন,
     দেশে শুধু নয়, বিদেশের সব শহর জানুক তোমায়,
     এমনকি তুমি পৃথিবী ছাড়িয়ে পৌঁছে যাও মঙ্গলে।


আমার জন্য থাক ৩৮/৭, মির্জা মহম্মদ লেন অথবা মথুর চন্দ্রের গলি।