ক’টা হেমন্ত পেরিয়ে এলে?
চব্বিশ? উনত্রিশ? সাতচল্লিশ?
জীবন ইন্সিওর করা আছে,
     নয়ত মেডিক্লেম; সবটাই আরো বাঁচার জন্য,
সঠিক বিনিয়োগ করা হল;
     নয়ত নতুন নতুন জমির খোঁজ; আরো চাই, চাই।


সবকিছু আরো বেশী বেশী,
কেন না ঝুঁকি সব পথেই, মরে গেলে!! যদি মরে যাই?


কি হবে?
আচমকাই চোখ ওলটালে হবেটা কি?
সেই তো পালাবার পথটাই চিনে নিতে হবে বারংবার।


ক’টা গ্রীষ্মের রাজপথ অতিক্রম করেছ?
পঞ্চান্ন? ছেষট্টি? অষ্টআশি?
একটা কবিতাজীবন সম্পূর্ণ পার করতে পারলে কি না;
সেটাই লাখটাকার প্রশ্ন।