আজকাল প্রায়ই দেখি,
এক মেঘরঙা সমুদ্র বয়ে যাচ্ছে আমার উপর দিয়ে,
আলোর ডানায় এক শংখচিল ঢেকে দিচ্ছে আমায়,
তবুও বিন্দু বিন্দু জলের কুচি ভিজিয়ে দিচ্ছে আমার অন্তর্বাস।


সেদিনও দেখলাম,
আমারই পিঠের ওপর দিয়ে চলে গেল একদম ফাঁকা এক ডুবোজাহাজ,
কি অনন্ত আবেগ সত্বেও ছোট ছোট ছন্দে ছুঁড়তে পারছে না কালান্তক মাইন,
আরোগ্য নাকি আরো খানিকটা শ্বাস সঞ্চয়ে রাখার এক জাহাজ বিশ্বাস।


আজকাল প্রায়ই দেখি,
এই রকম স্বপ্ন, শেষরাত্রে (ভোরের স্বপ্ন সফল হয় নাকি!),
অজস্র ঝুরি নামাচ্ছে এক ক্লান্ত হিজল,
     আমার হৃদয়ের কোষ্ঠে, প্রকোষ্ঠে,
আর হিজলের ডালে ডালে বাসা বেঁধে আছে হরেক নীলকন্ঠ পাখী।
ওরা বসন্ত আনতে গিয়েছিল, সে কোন দুরদেশ হতে।


তোমরা বলবে হ্যালুসিনেশন,
আমি বলব কবিতা।