আত্মসন্ধিক্ষনে সতত দিন যাপন দারুণ প্রহরায়,
ধর্মের হাত ছাড়ি এবার, দেখি বিচারক কি দেন রায়।
কে কৃষ্ণ, কে শিব, কে বা মহম্মদ;
ভোগকীর্তনে সময় খন্ড বিখন্ড, মৃত্যু দন্ডাদেশ রদ!
হোম, যজ্ঞ, নামাজ সমাপনান্তে মাথায় শোভে টিকি,
পারানির দ্বীপ ডুবে গেলে দেখি অগ্নি ধিকি ধিকি।    
এদিকে প্যান্ডেলে বসন্তের বেশে মুখচোরা শীত -
ভেতরে কামরায়, রাক্ষসে ভরে যায়, কি ভীষণ বিপরীত!
তাই শিক্ষিত মানে একদলা কাগজ, দেখিয়েছি জনে জনে,
যা কিছু ক্ষত, আজ আক্রমনোদ্দত, এই আত্মসন্ধিক্ষনে।