চোখের সামনে দিয়ে সহসাই চলে যাচ্ছে তুষার ঝড়,
বিক্ষিপ্তভাবে কিছু গুঁড়ো পাতা ছড়িয়ে দিচ্ছে মত্ত আভাস।
বোঝা দায় আজ মনবিকেলের বারান্দা ভিজে যাবে কি, যাবে না;
যদি ভাবো, এই বার নরম মেঘ এসে বলবে – বাইরে এসো,
আর ছাতার প্রয়োজন ফুরিয়েছে,
আজ চোখের জলের ভিজিয়ে নাও তোমার স্ফটিক স্ফটিক পা,
এসো, খুব দ্রুত উন্মাদ হয়ে যাও বিরহকামী বসন্তে,
জেনো সেই ঝাঁঝাঁ প্রান্তরে একটা কবিতা প্রসবের শুভমুহুর্ত আসন্ন।


সবটা না ভিজলে,
সবটা ঝড়ে মাথা না ধুলোময় হয়ে উঠলে,
সবটা আগুন তোমার প্রতিটি আঙ্গুলকে বিষাক্ত না করলে,
তুমি কবিতাই লিখলে, কবি হলে না।