যে ‘ব’তে বিয়ে আর সেই ‘ব’তেই বন্ধন,
      দুটি হৃদয় মিশবে সেথায়,
      ভালোবাসার মিশেল যেথায়,
চার হস্ত, শশব্যস্ত, রাজপথে আজ দিচ্ছে পদার্পণ।


বাতাসটা আজ অন্যরকম, আকাশ বেশী নীল,
      হৃদমাঝারে শুভক্ষণে,
      ঘোষবর আর নন্দীকনে,
একসাথে এক নতুন জীবন, উড়ন্ত গাংচিল।


দুই পরিবার একাসনে, খানিকটা মিল, একটু অমিল,
      মুছিয়ে দেবার তত্ত্বপ্রমুখ,
      দেদার খুশী, অনন্ত সুখ,
কাকজোছনায়, শাঁখা সিঁদুর, সাক্ষী থাকুক চন্দ্র-উকিল।


হেমন্তের এই সন্ধ্যেবেলা দৃষ্টিপথে রেখো,
      রঙিন রঙিন স্বপ্নঝালর,
      উছলে পড়ুক সুখের সাগর,
আর কিছু নয়, এটুকু চাই - ‘তোমরা ভালো থেক’।



(আমার ভাইয়ের বিয়ে হয়ে গেল গত ২৬শে নভেম্বর। সেই বিয়ের তত্বের সাথে একটা ফরমায়েশি কবিতা লেখার বরাত পেয়েছিলাম। এটাই সেই কবিতা)