একমাত্র আগুন যা পারে পুড়িয়ে দিতে সব আত্মসম্মান,
একমাত্র আগুন যে এনে দিতে পারে সেই নির্মম চাহিদা,
যে চাহিদা এখন শবের অস্তিত্ব নিয়ে স্বপ্নপুরনে ব্যর্থ,
কোন অলিক দ্বীপে বাস করে সেই স্বপ্নের প্রেমিকা,
একমাত্র আগুন পারে মধ্যের সব জলটুকু শুষে নিতে।


আমাকে সেই আগুন নিতে দাও,
দগ্ধ হতে দেখি সীমাহীন যতিচিহ্নটুকু,
বিরামহীন প্রদোষ যেন একটি একটি আগুনের বিন্দু।


এক অনন্তযাত্রীবাহী নৌকা ভিড়েছে ঘাটে,
আমি উঠে যাব রাত শেষ হবার আগেই,
ঊষাকাল শ্মশান হয়ে আছে এখনো ধিকিধিকি,
নিঃশব্দ পথটা হারাতে দিলো না আমায়,
তাই আগুন দাও প্রিয়া, আমি মাঝের সামান্যপথটুকু পেরোতে চাই।