মানুষ বলতে আপনি কি বোঝেন?
মুখ, মাথা, পায়ের পাতা, আত্মদ্রোহিতা?
একবার মানুষের মুখে স্বতঃস্ফুর্ত ডেকে আনো,
চোখের জলে ঝাপসা কর, উপহার দাও রুঢ় বাস্তব।
মানুষ বলতে জেনে নাও অব্যর্থ তীরন্দাজ,
নুন-ঘামে ভিজে আদিম যোনি ভেঙে নামাও বৃষ্টি।
কথা হারিয়েছে ভাগ্যের বার্ধক্য, নারী শরীর হয় রক্তাক্ত।
মানুষ বলতে আপনি যা বোঝেন, কুকুর বলতেও কি তাই?
জানি বলবেন – না। তবু কেন জানি না;
কুকুর প্রবৃত্তি ঝলসে দেয় পুরুষ-নারী সম্পর্ক;
গড়ে নিজের মত করে এক এক বিচ্ছিন্ন প্রলুব্ধ সভ্যতা।