আমার অভিমান কি অত সস্তা নাকি?
সে কি রবাহুত অতিথির মত এসে বলে – ‘এলাম’?
নাকি নিস্তব্ধ বারান্দার রেলিং বেয়ে নেমে এসে দারুন কোলাহলে;
গলা উঁচিয়ে বলবে – শুনছো? আমি অভিমান, আমি এসেছি!
নাকি দুটাকা কমে পাবো বলে সকালের প্রান্তে ভাঙা হাটে গিয়ে;
কিনে আনবো ঝড়তি পড়তি দামে কিলো চারেক অভিমান!


আমার অভিমান কি অতই সস্তা!
আমায় অভিমান উপহার দেবার মত নিজস্ব ভগবান নেই।
পৃথিবী ভরে উঠুক মড়াখেকো শকুনের বাচ্চায়,
ঘরের দেওয়াল ধ্বসে পড়ুক বিনা-নোটিশের ঝড়-বাদলায়,
কবিতার পবিত্র পাতাগুলো ছিন্ন করে ভেসে যায় যদি অপবিত্র নদে,
অথবা সহসাই তোমার ছায়াটুকু এলোমেলো করে দেয় উন্মাদ বাতাসে;


আমি অভিমান করি না; আসেই না;
কারন আরো দামি কিছু উৎকণ্ঠা আমাকে প্রকৃত অভিমান এনে দেবে।