হে ঈশ্বর,
আমি রোজ গোধূলি-প্রনামে আপনাকে দেখতে পাই,
আপনার ঈষৎ লোলচর্ম, দৃষ্টিতে আগের মত গ্রীষ্মকাল দেখি না,
কেমন যেন মুখলুকোনো ভাব, প্রায় নিঃস্ব ধমনী-জাগা অসাড় অসাড় ছিদ্রমুখ।
আপনার মাথার পিছনের আলোকবলয়ে শেষ গোধূলির রং,
প্রায় প্রতিদিন একটু একটু করে; হিসেব কষে, ফিকে হয়ে আসছে।
আর আপনার ছায়া বড় হচ্ছে একটু একটু করে।
এখন কিছু চাইতে ভয় পাই আপনাকে; বিষণ্ণ করতে চাই না;
বিশ্বাস করুন।
আমি জানি একদিন শেষ গোধূলি অথবা গোধূলির শেষে;
আপনার ছায়া আপনার চেয়ে দীর্ঘতর হবে; ঢেকে দেবে আপনাকেই।
এরপর নতুন কাউকে খুঁজে নেব; ঈশ্বর বা ঈশ্বরী;
নয়ত নিজেই হব ঈশ্বর পদপ্রার্থী।
শিকে ছিঁড়লে আমার মাথার পিছনেও গজাবে আলোকবর্তিকা।