হুহু করে কমে আসছে মানবশিশু,
(ঘুম না আসলে) ভাবি – কার অভিশাপ!
শেষ কে দেখেছিল এক শালিক; অথবা;
মরতে যাওয়ার আগে কাকে কে ডেকেছিল পিছন থেকে?
যাত্রাভঙ্গ হয় তৎক্ষনাৎ।


(কবিতা না আসলে) ভাবি – এবার একটা রাজসূয় যজ্ঞ করলে হয়,
হোম, শান্তি, স্বস্ত্যয়ন, বেদপাঠ, সামগান, উপনিষদ অধ্যয়ন।


সব দিকেই আজকাল মধ্যবয়সীদের ছড়াছড়ি,
কাশফুল নেই, তাই কি অপুদূর্গারা ট্রেন দেখে না, অবাক হবার ছলে!
(হাতে সময় থাকলে) ভাবি – ষাটের ওপারে গেলেই নিধন করব।
শিশু আনতে হবে, শিশু,
টেস্ট টিউবে কিংবা ফ্যালোপিয়ানে; তবে তেমন উর্বর নারী কই!


নারী নিষ্পেষণে কি আর শিশু ভূমিষ্ঠ হয়! জন্মায় বড়জোর।