কখনো দাঁড়িয়ে বললে – এইবার যাওয়া যেতে পারে,
কখনো দাঁড়িয়ে বললে – গুটিয়ে নাও পাতলুন,
কখনো বললে – সাম্প্রদায়িকতা এখন খুনসুটির যুগে,
আবার সেদিনও বলেছিলে – এবার মাসিক ভালোবাসাটুকু বরাদ্দ হোক।


আমি শুনলাম, খানিক অবাক হয়ে চাইলাম,
ভাবলাম এসব শোনার আগে রেশনটা তুলে দিয়ে আসলে ভালো হত।
তুমি তো মুখ ফুটে চাও নি কোনদিন আমার সামান্য ভ্রুক্ষেপ।


তাই প্রতিজ্ঞা কর, সম্মান কর, হিটলিস্টে রাখো আগামী দিনের ভালোবাসার দিন,
আমি শুনি, স্তব্ধ হয়েই শুনি।
বোধ জন্মায় এক উড্ডীন ছিন্ন পাতার মত।


রাত গড়িয়ে গেলে সমতলে নেমে যাব,    
সামান্য যা দুটি পাওয়া যায়,
রাতে শুয়ে ভাবব তুমি নিশ্চয়ই এতক্ষন আমায় ভুলে গেছ।
আসলে এই জাতীয় ভাবাটাই আমার জন্য শ্রেয়; কেন না,
বেশীক্ষন উপরপানে চাইলে আমার আবার ঘাড় ব্যাথা করে।