বলেছিলাম সঙ্গে যাব, যেতে পারি, যদি সেই চোখের দৃষ্টি দাও,
সাথে শুধু নেব কাকভেজা বাতাসকে,
সেই সন্ধ্যে, সেই চোখ, সেই মৃত্যুজয়ী সম্ভার।
বলেছিলাম রসদ কিছু থাক, অন্য পথ যদি নাই পাও,
অনেক হীমখনি খুঁড়ে তুলে নেব অনেক অপাপবিদ্ধ ঘাসফুল,
অনেক দুরের বন্দরে আশ্রয় খুঁজে নেব, যদি সাথে নাও।
হঠাৎ হেসে ফেলে বুকের ছাইয়ে পেতে নেব চিরআসন,
চোখে জড়িয়ে নেব পরিপক্ক ফসল জন্মাবার স্বপ্ন।
ঘুড়ির মাঞ্জা দেওয়া সুতোয় উড়িয়ে দেব বিষণ্ণ স্মৃতির ঘুড়ি।
কান্নার জল ছড়ায় শুধু বোকারা, আমি রোদের নৌকা তুলে নিচ্ছি,
নিমেষে ছারখার করে সাজানো সংসার - চলে যাব, চলে যাব।
এক একটা প্রিয়নাম বেছে নিয়ে সাজাবো তোমার কাজলে।
আমি দহন পছন্দ করি, অনুভূতি সাজাই নিরুদ্দেশে।
যদি সাথে নাও, কথা দিচ্ছি মাছরাঙাদের উপহার দেব জলছবি,
মহামহোপাধ্যায় উপাধীপ্রাপ্ত বৃক্ষের অন্তরালে লুকিয়ে যে পরী,
ওর হাসিটুকু পবিত্র আধারে সংগ্রহ করে –
অকাতরে তোমাদের মাঝে বিলিয়ে দেব পরমাত্মীয় যৌবন –
আবার নবজন্মের ফসল হব বলে।