আছে তো অনেক জীবন একাকী, আঁচলে আবৃত লজ্জা,
নরম বালিশে আহ্লাদী ঘুম, শিহরিত রণশয্যা।
নেই কি অনেক সনাতনী রোদ, গলিপথে লুকোচুরি?
ছেঁড়াসুরে তার, পুরোনো গিটার, ধূমায়িত অম্বুরি!  
সুহৃদ স্বজন, ভাঙা টেলিফোন, অতলে ডুবুরী বেলা,
হাতটুকু ছুঁয়ে, চকিতে চমকে, সহমরণের খেলা।
এই সেই গ্রাম, এই ধানক্ষেত, বাপপিতেমোর ভিটে -
তবুও ধাইমা, রক্তের সাথে মেশে রক্তের ছিটে।
ছাড় সবকিছু, হাতে হাত রাখ, চোখে চোখ – নিঃসাড়ে;  
অবয়বটুকু পড়ে থাক একা ট্রামলাইনের ধারে।