গম্ভীর মাস্তুল রাখছে হিসেব প্রতি চন্দ্রবছরের;
এক উপকূলবর্তী সমুদ্রের প্রতিটি কণার, প্রতিটি নিউক্লিয়াসের খোঁজ রাখছে গম্ভীর মাস্তুল,
আমি অসহায় মীনের মত শুধু অপেক্ষার প্রহর গুনছি,
একটা একটা বুদ্বুদ রঙিন হয়ে যাচ্ছে .... আরো অসহায়।
কতটা সময় পেকে গেলে ফল ধরবে পারিজাতের বৃক্ষে –
ভেবে এক অনাদি যুগ ঘুম ভাঙ্গতে চাইছে প্রবলভাবে।


তাহলে আমরা বৃথা বসে থাকি কম্পাস হাতে,
বৃথা সময়ের নিদারুন অপচয়, আরো হিসেব করে জীবন কাটানো হাস্যকর।
দারুচিনি দ্বীপ আছে কি না ভাবারও সময় নেই ,
শুধু উপকূলের শুকনো বালিতে ছড়িয়ে থাকা সময়ের এক একটা কংকাল,
অসহায় আমি একের পর এক ঢেকে দিতে থাকি -
একে একে সেই সব শবের লজ্জা, ঢুকে যেতে থাকে কংকালের আত্মারূপে -
মাস্তুলের আস্তিনে; কালো দস্তানা এখন আরো জমাট।