যদি রক্তপাতের ভয় দেখাও তবে মানিয়ে নেব,
তবু ‘ভালোবাসি ভালোবাসি’ বলে অনর্গল চিৎকারে নিবৃত হব না।
চাইলে হয়ত বিরোধী রাজনীতির দাগ মুছে ফেলতেও পারি,
চাইলে হয়ত এক আধবার কথার শেষে চুপিসাড়ে বেছে নেব পলায়ন।


যে বয়সে যা মানায়,
তবু কান্নার পাহাড়ে ধীরে ধীরে ওঠার প্রচেষ্টা সার্থক করে তুলো না,
অত স্পর্ধা, অত দম্ভ এখনো রাখিনি ক্ষমতার ঝুলিতে,
রোজ আটটায় ভাঙ্গে ঘুম, আর সাড়ে ন’টায় প্রাতরাশ চাই,
চেয়েছি কি মমি করে রাখার গুপ্তকৌশল জানতে?


আমি ব্র্যান্ড মানিনা, যাই নি কখনো গ্র্যান্ড হোটেলেও,
আলতো চামচে চল্লিশ খেয়ে বাকি ষাট ভদ্রতার ডাস্টবিনে – না তো!
এভাবেও বাঁচা যায়, অথবা;
সারা গোধূলী কাকের চোখে চোখ রেখে জ্যোৎস্নার অপেক্ষা।
লাভ তো নেই নিষ্ঠুর শব্দের ফুটপাথে অযথা আরো শব্দ জমায়েত করে;
তাই রক্তপাতের ভয়ে হয়ত ছুঁয়েও নিতে পারি;
শুষ্ক ঠোঁট-ছোঁয়া শুদ্ধ সান্ত্বনা।