এক যুক্তির জন্ম হবে,
এক সত্য ঘড়ির কাঁটা ধরে ধরে বলে দেবে – এটাই সত্য।
সত্যঃ এক নশ্বর মৃত্যুর প্রারম্ভে বৃশ্চিক দংশন;
সত্যঃ এক উভকামী শব্দের সমার্থক;
সত্যঃ এক নিরালম্ব গহ্বর শেষ প্রশ্বাসের জিহ্বা অবধি।
কোথায় দেখেছি যেন এক আবছা বিপ্লবের রেখা;
মনে করার অনেক আগেই মুছে গেছে সমুদ্র তীর হতে শেষ ধীবর।
তুমি নিজে নিজেই যুক্তি দাও; তর্ক দাও, দাও তুষারযুগের ইঙ্গিত।
অনেক অনেক সময়ের অপচয় শেষে বুঝে গেলে মৃত্যু সমাগত।
ততক্ষণে বহুদূর চলে যাওয়া হয়ে গেছে শেষ ধীবরের; ভাগ্যবান,  
সে নিভন্ত সূর্যের শেষ বিভা উপলব্ধি করতে পেরেছে।
তুমি অগুন্তি মানুষপ্রাণীর জন্ম দিয়ে গেলে; বোধ জন্মালো না।