তুই ডাকিস তাকে, যাকে দেখিসনি বহুকাল
জয়দেব বা কেন্দুলির মেলায় রূপমাতাল -
সে মানুষটা বাউল হতে চেয়ে কাটায় কৈশোর,
চকিতে যুবতী হয় বেহিসাবি মন তোর।
ভাবিস না, আমি নিয়ে যাব তার কাছে তোকে,
নিশ্চল প্রশান্তি পাবি তুষারাবৃত প্রলয়আলোকে।
সেদিন ঠিক স্বাধীনরঙা আলোয়ান জড়িয়ে দেব গায়ে,
যেখানে ছিলাম ফিরে যাব আমি সেখানেই পায়ে পায়ে।