একটা মৃত শিশুর ঘ্রাণ এত তীব্র,
এত ঝাঁঝালো; আমি অনেকটা দুরে চলে গিয়েও;
এড়াতে পারছি না একটা সোনার পাথরবাটির গল্প।
এই মাত্র মারা গেল যে দেবশিশু, আর সেই মাত্র -
সব সব শোক, সব আদরের কণা;
গুঁড়ো গুঁড়ো হতে হতে মিশে যাবে দাহকাজের সমাপ্তিতে।
একটা মৃত শিশুর ঘ্রাণ এত তীব্র,
আমি গর্ভের আহ্বান অগ্রাহ্য করি কি করে?
কোন কিছুই আর আমাকে গন্ধদান করতে পারছে না,
নিঃসাড়ে কবরের কাছে শুয়ে আছি,
যখন শেষ মোমবাতিটাও নিঃশেষিত হয়ে গেল,
আরো জমাট হয়ে আসা গন্ধে পাগল হয়ে,
আমি শিশুর মত আয়ু কুড়োতে লাগলাম।