বলতে গেলে আমার সব প্রচেস্টাই ব্যর্থ হয়ে যায়,
এত ভালোবাসি বলেই কি;
তোমায় ফালাফালা করে দেখলাম,
ভিতর থেকে সেই আরেকটা তুমিই বেরিয়ে এলে,
সামনে দাঁড়ালে, উদ্ধত প্রগলভতায়।
হয়ত সেই ‘তুমি’টাকেই ছিন্নভিন্ন করে দেখেছি,
আবারো,
মৃত্যুর মত, অন্ধকারের মত, আত্মহত্যার মত,
সে তুমিই এসে দাঁড়াও বারে বারে; আমি বুঝে যাচ্ছি,
জন্মান্তর বলে কিছু নেই; সব বাজে গালগল্প,
আমার একটা ধারালো ছুরি হয়ত আছে,
আছে একটা এঁটো জলে চোবানো হৃদয়,
তবে তোমাকে হত্যা করার পক্ষে যথেষ্ট নয়।
আসলে আরেকটা জন্ম তোমাকে দিতে পারব না, কিছুতেই।