আসন্ন পালকগুলো গুটিয়ে নিয়েছি,
    সাদা পাঞ্জাবীর নিচে মুড়ে রেখেছি ডানা
দূর ষ্টেশনে রেলগাড়ি থেমে গেছে,
    জোনাকির আলোয় বৃথা সাজা রাতকানা
অলিক ভেল্কিতে চাঁদ দেখাচ্ছে হাসি
    কতদিন মেলিনি ডানা; অযাচিত রংরুট
রাখালের গ্রাম মারা গেছে রুগ্নতায়
    তাই অছিলায় তুলে রাখি রাংতার মুকুট
জ্বরভেজা কপালে প্রেয়সীর হাত
    পয়সার কৌটাতে খুচরোগুলো মেকি
মায়ের হাতে মার খেয়ে কেঁদেছিলাম শেষ
    ‘এখনো কাঁদতে চাস, অকম্মার ঢেঁকি?’
‘নন্দিনী, আজো আছো জানালায়?’
    আমকুঁড়ি, বটফল, করমচা, উদাস বিকেল
শেষ ভোরের বৃষ্টিভেজা সিগনালে -
    থেমে গেছে দূর ষ্টেশনে সন্ধ্যা ছুঁয়ে রেল।