অনেকদিন বাদে রজঃস্বলা হলাম,
নতজানু হয়ে ভিক্ষে করলাম জলে অবধারিত অবগাহন,
খড়ের ঢিবিতে হেলান দিয়ে আজ সারারাত চাইলাম –  
পুর্ণপাত্র ধেনো, আধসেঁকা মোরগের পা,
চাইলাম পেটপুরে ভাত, প্রেমের আদুল শরীর,
কমনীয় নাভিতে ডুবে যাওয়াটাই চাইলাম নতজানু হয়ে,
কাল সকালে, যখনই ঘুম ভাঙ্গুক,
অস্ফূটে জানাব – এই পৃথিবীটা কত সুন্দর।


আর ঘুম না ভাঙ্গলে,
আবার চাইব একটা লাল গোলাপের চারা,
পাহাড়ি বস্তিতে চাইব আবার রজঃস্বলা; তোমায়।


আমি লাল গোলাপ দেখেছি,
হলুদ শস্য দেখেছি,
সবুজ প্রান্তর দেখেছি,
নীল অবিশ্বাস – তাও দেখেছি।


আবার ভেসে গেলে বৈতরণীর ওপারে,
নতজানু হয়ে ভিক্ষে করব,
চন্দনে মথিত করে রজঃস্বলা কর আমায়।