তোমায় ভালবাসার দিনেই তোমাকে প্রশ্ন করেছিলাম – এ কার আংটি?
মাঠের ভিতরে দমকা হাওয়া আর হাওয়ার ভিতরে নিহিত যে আংটি,
জলের ভিতরে মাছ, আর মাছের ভিতরে হারিয়েছিল যে আংটি,
একটা অনেক পুরানো ঘরের ভ্যাপসা গন্ধে ঠাসা দেরাজে যে আংটি,
অনেকটা পরমায়ু নিয়ে সন্তুষ্ট বসন্তের ভিতরে ঝরে যায় যে আংটি।


তুমি পেলে কোথায়?
তুমি কি ঘুমপাড়ানির পাঠশালায় ছিলে কোনদিন?
তুমি কি নিঝুম দুপুরে দাঁড়িপাল্লায় ছিলে কোনদিন?
তুমি কি মিঠাইওয়ালার দোকানে;
কিংবা ঝরে পড়া বাঁশপাতার বাগানে,
অথবা অসম্মতির প্রেমপত্র আঙুলে জড়িয়ে অপেক্ষা করেছিলে কোনদিন?


তবে এ আংটি তোমার প্রাপ্য।
তোমার চোখে ভাসমান জাদুকরী দ্বিপ্রহর।
আমি হাওয়ায় মিলিয়ে যেতে পারি; তবে;
যাব কি না, সেটা তুমিই আংটিধারী ঈশ্বর হয়ে নিদান দাও।