এক একটা স্বপ্ন ধরে রাখে এক একটা রাত
প্রতিটি স্বপ্নের পিছে মৃত্যুর অমোঘ সংঘাত
‘চলে যাবি? অন্তত ফিরে হোক এক স্বপ্নভাঙা
শুধু তোমায় আঁকড়ে বাঁচাই বিস্তির্ন ডাঙা
অগ্যস্ত্যযাত্রার শেষে পলিঢাকা মাঠ পরিচিত
স্বপ্ন আসার লোভ কি জানি কি পরিচয় দিত
স্তব্ধ কর ভবিষ্যৎ, অতীতের উচ্চ জয়ধ্বনি
রাতের আঁচলে ঢেকে রাখো নিঃস্ব প্রেতযোনি
স্বপ্ন বেয়ে অনুভব রাতজাগা হৃদয়ের টান
সব কিছু পুড়িয়ে আশ্রিতা মায়াবী উঠান
ভাতের থালার পাশে ন্যস্ত কিশোরী ঘাসজমি
স্বপ্ন এসে নির্বিকারে খোঁজে রক্তবমি
এক একটা স্বপ্ন রাত জাগে বড় অকারন
নিদ্রা পদ্মপাতা, ভালোবাসা আমার স্বজন।