যা কিছু সুন্দর আজ সে তো তোমার জন্য রিনি
চিরশিশু থাকি তোমার প্রতিভূ-ভ্রুনের কাছে ঋণী
অদ্ভুত এক গ্রীষ্মের হাওয়া তোমার আসার কারন
হেমন্তপ্রাতে আলাপী হওয়াই অসুন্দরের বারন
ঘাটে ঘাট মেশে চুম্বনে তার ঠোঁটের অসংযম
জলে স্থির থাকা শ্যাওলার মত চাহনিতে অক্ষম
চিরপরাজিত, তিমিরপ্রহৃত, আমি সেই চরাচর
নিশ্চিত হারে বাজী রেখে যাওয়া নিষ্কাম বাজিগর
তোমার জন্য পিঠ পেতে দেব স্ফুলিঙ্গসম অশ্ব
শৈশব হব, মৃত হয়ে যাব, তবু সঁপে যাব সর্বস্ব।