তবে যে শ্রাবণ বললে আসবে আষাঢ়ের মুখ চেয়ে,
ফাগুন আগুন সব রাতগুলো প্রেমিকার স্মৃতি বেয়ে।
কথা দিয়েছিলে, কথা রাখবার কোন দায় নেই বুঝি?
সেই তো সত্য অঝোরে বৃষ্টি নেমে আসে সোজাসুজি,
বলেছিলে এক অন্ধকারের মুখ ছুঁয়ে শুধু থাকা,
পদ্মপাতায় এক কণা জল প্রেমিকার হাতে রাখা।
নদী চলে গেছে ওদিকের পাড়ে প্রেমিকা যেমন যায়,
হাতের তালুতে মহাকাশযান নির্জন ব্যোমে ধায়।
শুধু দুটি ভুরু ঘাটের টানেতে নৌকা ভিড়তো যার -
জড়াগ্রস্ত মাঝির অবেলায় খান্ডব চিৎকার।  
আজো বসে আছি আঁকড়ে দুহাতে জলাগত ধানভূমি,  
রাত ফুরোবার বিশ্বাস বাঁচে - শ্রাবণ অথবা তুমি।