মনে পড়ছে না কোথায় ছিলাম অজ্ঞানী আগ্রাসে,
নন্দনে, নাকি চেতলায়, নাকি পাটিগণিতের ক্লাশে!
শেষ সুখটান, গাঁজার কল্কে, রবি ঠাকুরের সাথে,
এক ভাঁড় চায়ে গড়িয়াহাটা, অবন্তিকার হাতে –
হাত রাখা, নাকি পটলির সাথে আড়বাগানের বস্তি,
কোথায় ছিলাম, কাদাজলে নাকি, ক্ষুধার্ত শ্রাবস্তি।
তবু যেন কিছু ঘামের গন্ধ চিনে নিতে চায় ব্রেন,
সেই যেন কবে ভুল করে ফেলে দুরপাল্লার ট্রেন -
ধোঁয়া ছেড়ে গেল বসন্তকালে, জাহাজের মাস্তুলে -
গাংচিল এসে ভারি অবেলায় বলে গেল, সব ভুলে –
এক নদী পথ, ছোট্ট জগৎ, বিভ্রান্তির পথ পার -  
ভুলি নি তো এক কবিতার পাশে খাপখোলা তলোয়ার।